পরিবেশ বান্ধব খাদি শিল্প গড়ে তুলতে পণ্যের প্যাকেজিং পরিবর্তন করতে হবে

একটি সুন্দর সুস্থ পরিবেশ আমাদের সবার কাম্য কারন চারপাশের এই পরিবেশকে কেন্দ্র করেই আমরা বেঁচে থাকি। এখন কথা হচ্ছে সুস্থভাবে বেঁচে থাকার জন্য পরিবেশকে দূষণ মুক্ত রাখাও আমাদের দায়িত্ব। কিন্তু দেখা যাচ্ছে এমনটা হচ্ছে না। কারন আমাদের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের চাহিদা মেটাতে যেসব পণ্য উৎপাদন করা হয় তা ভোক্তা পর্যন্ত পৌঁছাতে যেসব পন্থা অবলম্বন করা হয় তার জন্য প্রতিনিয়ত পরিবেশ দূষিত হচ্ছে। আবার ভোক্তার মাধ্যমেও সেসব পণ্য সঠিক উপায়ে ব্যবহার না করার ফলে পরিবেশ দূষিত হচ্ছে। এই যেমন পণ্যের প্যাকেজিং এর সময় উৎপাদক তাতে প্লাস্টিকের ব্যবহার করছে এবং সেই পণ্য ভোক্তার কাছে পৌঁছানোর পর পণ্যটি রেখে প্লাস্টিকের যে প্যাকেট তা যেখানে সেখানে ফেলে দেয়া হচ্ছে যা মাটিতে এবং পানিতে মিশে পরিবেশের ক্ষতি করছে। আবার এসব প্লাস্টিক পুড়ানোর ফলে বায়ু দূষণ হচ্ছে।

তাহলে এখন উপায় কি এসব বন্ধের? এসব বন্ধের উপায় হচ্ছে আমাদেরকে সচেতন হতে হবে। আর আমরা যারা উদ্যোক্তা রয়েছি চেষ্টা করতে হবে নিজ নিজ উদ্যোগের পণ্য প্যাকেজিং এর ক্ষেত্রে প্লাস্টিকের ব্যবহার কমিয়ে আনতে। যেমন ঃ একটি খাদি পণ্যের প্যাকেজিং পরিবেশ বান্ধব প্যাকেট যেমন জুট দিয়ে তৈরি ব্যাগ ব্যবহার করতে পারি। আবার পুরতাম কাপড় দিয়ে ফুরুশিকি তৈরি করে তা দিয়ে পণ্য ডেলিভারি দেয়া যেতে পারে যা বর্তমানে অনলাইনে খুব জনপ্রিয় হয়ে উঠেছে।

ছোট ছোট এসব উদ্যোগ আস্তে আস্তে পরিবেশ দূষণ রোধ করতে সাহায্য করবে এবং এক সময় অনেকেই এতে অভ্যস্ত হয়ে যাবে যা সুন্দর সুস্থ পরিবেশ গড়ে তুলতে সহায়তা করবে।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *