History of Khadi

সাম্প্রতিক সময়ে অনলাইনে দেশীয় খাদি শালের ব্যাপক প্রচার-প্রচারণার কল্যাণে শীতের পোশাক হিসেবে খাদি শাল দেশের সীমানা পেরিয়ে বিদেশেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ডিজিটাল মাধ্যমে এই প্রচারণা আমাদেরকে খাদি পণ্যের বিভিন্ন দিক সম্পর্কে জানারও সুযোগ করে দিয়েছে, ফলে অনেকেই এখন খাদি পণ্যে আগ্রহী হয়ে উঠেছেন এবং দৈনন্দিন জীবনে ব্যবহারও করছেন।
বাঙালি সমাজে খাদি শালের প্রচলন বেশ পুরোনো, তবে বর্তমানের ফ্যাশন ট্রেন্ডেও শতবর্ষী এই শীতবস্ত্রের রয়েছে বিশেষ গ্রহণযোগ্যতা। আজকাল প্রায় সব বয়সী ক্রেতাদের মাঝেই বিভিন্ন রঙ ও ডিজাইনের বাহারি সব খাদি শালের ব্যবহার চোখে পড়ে। ঐতিহ্য ও আধুনিকতার মিশেলে খাদি শালগুলোতে এখন একইসাথে আভিজাত্য ও রুচিশীল মননের প্রকাশ ঘটছে।
তবে বাস্তবতা হচ্ছে বছর দুই আগেও খাদি প্রচার-প্রচারণার দিক থেকে অনেকটাই পিছিয়ে ছিলো, ফলে চাহিদাও এখনকার চেয়ে বেশ কম ছিলো। মূলত গত বছর থেকে অনলাইন উদ্দ্যোক্তাদের উদ্যোগে ক্রেতারা দেশীয় শাল সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে শুরু করেন, ফলে ব্যবহারেও আগ্রহী হয়ে ওঠেন এবং দেশীয় শালের ব্যান্ড ভ্যালু বৃদ্ধি পেতে থাকে।
দেশীয় শাল সম্পর্কে অনলাইনে ক্রেতাসাধারণকে জানানোর মূল মাধ্যম হিসেবে কাজ করেছে বিভিন্ন জেলার ঐতিহ্যবাহী শাল নিয়ে লেখা প্রচুর তথ্যমূলক কন্টেন্ট। মানসম্মত এসব কন্টেন্ট নিজেদের গ্রুপে, পেইজে, প্রোফাইলে এবং সর্বোপরি নিজেদের ওয়েবসাইট বা ব্লগে শেয়ার করার মাধ্যমে দেশীয় শাল সম্পর্কে সকলেরই জানার ও শেখার সুযোগ যেমন তৈরি হয়েছে তেমনি অনলাইনে দেশীয় শাল নিয়ে সার্চ করলে এখন অনেক ভালো ভালো কন্টেন্ট খুঁজে পাওয়া যায় যেটা আগে ছিলো না। কন্টেন্ট-ভিত্তিক প্রচারের কল্যাণে তাই এবার শীতের শুরু থেকেই খাদি শালের চাহিদা ছিলো দেখার মতো। ক্রমবর্ধমান এই চাহিদা ও জনপ্রিয়তাকে ধরে রাখতে হলে কোয়ালিটি কন্টেন্ট তৈরি ও তার প্রচারের কোন বিকল্প নেই।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *