খাদি শিল্প নিয়ে প্রতি বছর জরিপ করতে হবে

আমাদের প্রতিটি হস্তনির্মিত তাঁত শিল্পের উপর জরিপ করা প্রয়োজন। এর মাধ্যমে তাঁত শিল্পের সঠিক তথ্য আমরা পাব। তাঁত শিল্প আমাদের সবচেয়ে প্রাচীন শিল্প এবং আমাদের ঐতিহ্যের বাহক। যুগ যুগ ধরে তাঁত শিল্পের জন্য আমরা সব যায়গায় পরিচিতি। তাই শিল্পের উন্নয়নের জন্য আমাদেরকে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।

খাদি আমাদের অন্যতম হস্তচালিত তাঁত শিল্প। যদিও সময়ের পরিবর্তন এবং চাহিদা অনুযায়ী কম সময়ে খাদি উৎপাদনে মেশিন চালিত খাদির ব্যবহার বৃদ্ধি পেয়েছে। তবে আমাদের ভুলে গেলে চলবে না আমাদের ঐতিহ্য হাতে তৈরি খাদি কাপড়। হাতে তৈরি এই খাদি কাপড়ের উন্নয়নের জন্য প্রয়োজন প্রতি বছর মাঠ পর্যায়ে জরিপ করার। এর ফলে তাঁতের সংখ্যা, তাঁতিদের সংখ্যা, প্রতিবন্ধকতা, সমাধান ইত্যাদি বিষয়গুলো খুঁজে পাওয়া সহজ হবে। প্রতি বছর জরিপের মাধ্যমে বিগত বছরের কার্যক্রমের ঘাটতি মোকাবিলা করা সহজ হবে। তবে এর জন্য এদিকে সরকারি এবং বেসরকারি পর্যায়ে
সাহায্য সবচেয়ে বেশি প্রয়োজন। একজন দেশি পণ্যের উদ্যোক্তা হিসেবে আমি চাইবো আমাদের দেশীয় প্রতিটি হস্তচালিত শিল্পের উপর নিয়মিত জরিপ করা হোক যেন এসব শিল্পের উন্নয়ন সাধান করা সম্ভব হয়।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *