সবার সম্মিলিত চেষ্টায় খাদি শিল্প পেতে পারে নতুন রূপ

খাদি নিয়ে কাজ করলেও মাঠ পর্যায়ে সেভাবে জানার সুযোগ হয়নি। তবে জি আই পণ্যের বিষয়ে আলোচনার সূত্র ধরেই বিভিন্ন জন বিভিন্ন জেলার পণ্য নিয়ে জানার যে যাত্রা শুরু হয়েছে সেখান থেকেই কুমিল্লা জেলার বিভিন্ন জায়গায় খাদি সম্পর্কে জানতে কাজ করে চলেছি। খাদি শিল্পকে জি আই পণ্য হিসেবে স্বীকৃতি পেতে যে যে ডকুমেন্টেশন প্রয়োজন তারই কাজ করছি।

এখানে এসে সবচেয়ে গুরুত্বপূর্ণ সে বিষয়টি মনে হয়েছে তা হচ্ছে এখানে এই শিল্পের সাথে যারা জড়িত আছে তাদের সবার আগ্রহ আছে এই শিল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার। এছাড়া আমরা ছাড়াও আরও অনেকে এখানে এসেছেন খাদি নিয়ে জানতে। এই যে সবার খাদি নিয়ে জানার আগ্রহ এই আগ্রহই কিন্তু পারে খাদি শিল্পকে নতুন রূপ দিতে। আমরা যারা কুমিল্লায় এসে খাদি নিয়ে জানছি এবং মহাজন ও তাঁতিদের কাছ থেকে এই শিল্পের সমস্যা কথা এবং সমাধানের পথ চিহ্নিত করতে পারছি এসব বিষয় আমাদেরকে তুলে ধরতে হবে নীতিনির্ধারণী পর্যায়ে যারা কাজ করছে তাদের কাছে।

আমরা যেমন জি আই পণ্য হিসেবে খাদির কি কি বিশেষত্ব রয়েছে এই বিষয়গুলো খুঁজছি তেমনি আরেকজন হয়তো অন্য কোন উদ্দেশ্য তথ্য সংগ্রহ করছে হতে পারে সেটা তাদের প্রাতিষ্ঠানিক বা ব্যবসায়ীক যেকোন কাজে। আমরা যদি যার যার দিক থেকে খাদি নিয়ে তথ্য তুলে ধরি তাহলে কিন্তু খাদির নানামুখী সম্ভাবনা সম্পর্কে জানতে পারবো। এতে করে এই শিল্পের এগিয়ে যাওয়া সহজ হবে এবং খাদি শিল্পের যাত্রার নতুন পথ উন্মোচিত হবে।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *