খাদি ওড়নার প্রচার বৃদ্ধি করতে হবে

ওড়না পরিধেয় বস্ত্রের মধ্যে অন্যতম একটি পোশাক। এটি চাদর বা দোপাট্টা নামেও পরিচিত। ওড়নার ইতিহাস ঘাটলে দেখা যায় ভারতীয় উপমহাদেশে প্রচীকাল থেকেই ওড়নার ব্যবহার হয়ে আসছে। বর্তমানে দক্ষিণ এশিয়া, বিশেষ করে ঃ বাংলাদেশ, ভারত, পাকিস্তান এবং আফগানিস্তানে ওড়নার ব্যবহার সবচেয়ে বেশি হয়ে থেকে। কাজেই এসব দেশে ওড়নার ভালো একটি বাজার রয়েছে।

ওড়না যেমন এক রঙের হয় আবার বিভিন্ন রঙেরও হয়ে থাকে। আবার এসব ওড়নার মধ্যে নানা ধরনের কাজ যোগ করে তা আরও সুন্দর করে ফুঁটিয়ে তোলা হয়ে থাকে। ওড়না সাধারণত সেলোয়ার-কামিজ, লেহেঙ্গা এবং শাড়ির সাথে বেশি ব্যবহার হয়ে থাকে। যদিও এখন ওয়েস্টার্ন ড্রেসের সাথেও অনেকে মাফলার মতো করে ওড়না ব্যবহার করে থাকে।

আমাদের দেশীয় অন্যান্য ওড়নার মধ্যে খাদি ওড়নাও রয়েছে। খাদি কাপড়ের বৈশিষ্ট্যর জন্য সবার কাছেই এই কাপড়ের আলাদা কদর রয়েছে। খাদি কাপড়ের ওড়নাগুলো যেমন এক রঙের হয় তেমনি বিভিন্ন রঙের সাথে একটি ওড়নাতে অনেক রঙের মিশেলেও ওড়না তৈরি করা হয়ে থাকে। এসব ওড়না যেকোনো পোশাকের সাথে অনায়াসে পরা যায়। যদি এসব ওড়না নিয়ে নিয়মিত লেখালেখি করা হয় তাহলে প্রচার বৃদ্ধি করা সম্ভব। আমরা যারা খাদি নিয়ে কাজ করছি তারা খাদি ওড়নাতে বিভিন্ন ধরনের ভেরিয়েশন নিয়ে আসতে পারি যেমন ঃ খাদি হ্যান্ডপেইন্ট ওড়না, ব্লকের খাদি ওড়না, বাটিকের ওড়না, হাতের কাজের খাদি ওড়না ইত্যাদি।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *