আগামী দিনের খাদি পোশাক নিয়েও চিন্তা করতে হবে

আমাদেরকে যেমন বর্তমান প্রেক্ষাপটকে সামনে রেখে কাজ করে যেতে হয় তেমনি আগামী দিনের কথা মাথায় রেখেও পূর্ব – পরিকল্পনা করে নিজেদের প্রয়োজনীয় পদক্ষেপ সাজিয়ে রাখতে হয়। কারন সময়ের সাথে সাথে অনেক কিছুর পরিবর্তন হয়ে থাকে। যেহেতু আমরা বেশিরভাগ উদ্যোক্তাই পোশাক নিয়ে কাজ করছি তাই আমাদেরকে সব সময় আগামী দিনের ফ্যাশন দুনিয়ার খুটিনাটি বিষয়য়ের দিকে লক্ষ্য রেখেই কাজ করে যেতে হবে।

বস্ত্র শিল্পের ইতিহাস দেখলেই বুঝা যায় কিভাবে সময়ের সাথে সাথে বস্ত্র শিল্পের বিপ্লবের সূচনা হয়। এখন মানুষ ফ্যাশন ও স্টেটাসের কথা মাথায় রেখেই পোশাক পরিধান করে থাকে। কবে থেকে মানুষ পোশাকের ব্যবহার শুরু করেছিল এবং কে বা কারা এটি আবিষ্কার করেছিল এনিয়ে সঠিক তথ্য না পাওয়া গেলেও কিছু বিষয়ের উপর আমরা জোর দিতে পারি। উনবিংশ এবং বিংশ শতাব্দীর সময় কাল থেকেই মানুষের মধ্যে পোশাক ব্যবহারে রুচির পরিবর্তন হয়েছে। যার ফলে প্রতিনিয়ত বেড়ে চলেছে রুচিসম্মত পোশাকের ব্যবহার। আগামী দিনগুলোতে এসব পোশাকে আরও পরিবর্তন আসবে।

এসব দিক লক্ষ্য রেখেই আমাদেরকে কাজ করতে হবে। আজকে যে ধরনের খাদি পোশাক মানুষ বেশি ব্যবহার করছে আগামীতে তা করবেনা সেটাই স্বাভাবিক। তাই উদ্যোক্তাদের নতুন নতুন ডিজাইনের পোশাক ক্রেতার সামনে তুলে ধরতে হবে এবং এর জন্য প্রতিনিয়ত পোশাকের মার্কেট চাহিদার উপর লক্ষ্য রাখতে হবে।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *