হাঁটিহাঁটি পা পা করে শীতের হাওয়া বইতে শুরু করেছে। আর এই হালকা শীতের আমেজ যেন বাঙালির বিয়ের মৌসুমের আগমনী বার্তাও বয়ে নিয়ে এসেছে। বাঙালির বিয়ের আয়োজনে শালের ব্যবহার তাই বহু যুগ ধরেই চলে এসেছে এবং বাঙালি খুব যত্ন করে আজও তার এই ঐতিহ্য ধরে রেখেছে। হিন্দু ধর্মাবলম্বীদের বিয়ের অনুষ্ঠানে বর-কনের শাল ব্যবহারের প্রচলন বহু পুরনো হলেও মাঝে একটা সময় বিদেশী শালের যে আধিপত্য দেখা দিয়েছিলো সেটা সাম্প্রতিক সময়ে দেশীয় শালের ব্যাপক জনপ্রিয়তার কল্যাণে অনেকাংশেই হ্রাস পেয়েছে। বর্তমান সময়ে শীতকালীন উৎসব-অনুষ্ঠানে দেশীয় শালের বিশেষ করে খাদি শালের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।
দেশীয় খাদি শালকে বিয়ের মতো গুরুত্বপূর্ণ অনুষ্ঠান বা পার্টির পোশাক হিসেবে আরো ভালোভাবে প্রতিষ্ঠিত করতে হলে স্বতন্ত্র (এক্সক্লুসিভ) ফিউশন নিয়ে গুরুত্বসহকারে কাজ করতে হবে উদ্যোক্তাদেরকে। খাদি শাল নিঃসন্দেহে গুণে-মানে সেরা শীতকালীন পোশাকগুলোর একটি। তবে এতে পার্টি পোশাকের আভিজাত্য ফুটিয়ে তুলতে হলে এর ডিজাইনে পার্টিওয়্যারের ডিজাইন মোটিফ এবং খাদির চিরায়ত ডিজাইনের সম্মিলন ঘটাতে হবে। এক্ষেত্রে কনে বা বরের পোশাকের সাথে মিল রেখে ভিন্ন ভিন্ন ডিজাইন ও রঙের সমন্বয়ে সাজিয়ে তুলতে হবে খাদির পার্টিওয়্যার এক্সক্লুসিভ শালগুলোকে।
শীতের আরামদায়ক খাদি শালগুলোতে পার্টি লুক দিতে হলে উদ্যোক্তাদেরকে অবশ্যই দক্ষ ডিজাইনারদের সাথে বসে ক্রেতার রুচি, পছন্দ-অপছন্দ ও সমসাময়িক ফ্যাশন ট্রেন্ডের কথা বিবেচনায় নিয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী কাজ করে যেতে হবে। ঐতিহ্যের সাথে সমসাময়িক ডিজাইনের আকর্ষণীয় এক মেলবন্ধন বা ফিউশন খাদি শালকে আরো বেশি গ্রহণযোগ্য করে তুলবে ক্রেতাসাধারণের মাঝে।
পার্টি বা বিয়ের অনুষ্ঠানের জন্য খাদি শালকে আরো বেশি আকর্ষণীয় ও উপযোগী করতে হলে ডিজাইনে ব্যতিক্রমধর্মী ফিউশন যেমন প্রয়োজন তেমনি প্রয়োজন ক্রেতাদের সার্ভে বা মতামত জরিপ পরিচালনা করে পার্টিওয়্যার সম্পর্কে তাদের রুচি, পছন্দ ও চাহিদাগুলো জানা।
এর ফলে ভবিষ্যতে ক্রেতারা ভিন্ন ভিন্ন এক্সক্লুসিভ ডিজাইনের খাদি শাল ব্যবহারের সুযোগ পাবে এবং শীতকালীন পার্টি লুকে দেশীয় খাদি শাল হয়ে উঠবে বাঙালির অন্যতম প্রধান অনুষঙ্গ।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *