সম্ভাবনাময় খাদি শিল্পের টেকসই উন্নয়নে প্রয়োজন সুপরিকল্পিত গবেষণা কার্যক্রম পরিচালনা করা ও এক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা। গত বছর আমি যখন দেশীয় খাদি কাপড়ের অনলাইন উদ্দ্যোক্তা হিসেবে কাজ শুরু করি তখন উপলব্দি করতে পারি যে, প্রায় শতবর্ষীয় এই শিল্প নিঃসন্দেহে বাঙালি ঐতিহ্যের এক গুরুত্বপূর্ণ অংশ হলেও খাদির গুনগত মান বৃদ্ধিতে এবং খাদিকে আরো বেশি আকর্ষণীয় রুপে উপস্থাপনের লক্ষ্যে সেভাবে উল্লেখযোগ্য কোন গবেষণাধর্মী উদ্দ্যোগ নেয়া হয়নি।
হ্যাঁ, এটা ঠিক যে বর্তমানে হাতে বোনা দেশীয় খাদি কাপড়ে নতুনত্ব আনতে বিভিন্ন সুতার সংমিশ্রনে কাপড় বোনা হচ্ছে এবং খাদি কাপড়ের ব্যবহারেও বৈচিত্র এসেছে। পাশাপাশি সাশ্রয়ী দাম ও আরামদায়ক হওয়ায় খাদি কাপড় ব্যবহারেও ক্রেতারা আরো বেশি আকৃষ্ট হচ্ছেন এবং এর জনপ্রিয়তাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু আজকের এই প্রতিযোগিতামূলক বাজারে খাদির জনপ্রিয়তাকে ধরে রাখতে হলে এবং দেশের গণ্ডী পেরিয়ে বিদেশেও খাদির একটি শক্ত অবস্থান তৈরি করতে হলে প্রয়োজন মানসম্পন্ন গবেষণার।

তবে এই গবেষণাও হতে হবে বৈচিত্র্যপূর্ণ। বিভিন্ন ধরণের সুতার মিশ্রণ নিয়ে যেমন গবেষণা হওয়া প্রয়োজন, তেমনি প্রয়োজন রঙ, ভিন্নধর্মী ডিজাইন ও ফিউশনের উপর। পাশাপাশি খাদির প্রচার-প্রসার বৃদ্ধিতেও গবেষণার গুরুত্ব অপরিসীম। কিভাবে খাদিকে তরুণ সমাজের কাছে আরো বেশি হৃদয়গ্রাহী করে তোলা যায়, তাদের চাহিদা ও প্রত্যাশার প্রতিফলন ঘটানো যায় খাদি কাপড়ে সেটা যেমন জানতে হবে, ঠিক তেমনি সকল শ্রেণী-পেশার মানুষের কাছে খাদিকে পৌছে দিতেও বর্ধিত আকারে বাজার গবেষণার কোন বিকল্প নেই। সর্বোপরি খাদি শিল্পের টেকশই উন্নয়ন নিশ্চিত করতে হলে মানসম্পন্ন গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে এবং তার ধারাবাহিকতাও বজায় রাখতে হবে।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *