খাদি পণ্যের ডেলিভারিতে ফুরোশিকির ব্যবহার

ফুরোশিকি এটি বর্তমানে বহুল আলোচিত একটা নাম যা আশা আপুর মাধ্যমে সবার মাঝে ছড়িয়েছে। আগেকার দিনে আমরাও দেখতাম গ্রাম বাংলায় কোন কিছু আনা-নেওয়ার জন্য কাপড়ের ব্যবহার ছিল সবচেয়ে বেশি। আর এই ব্যবহার সবচেয়ে বেশি চোখে পড়তো খেতে কাজ করা কৃষককের বাড়ি থেকে খাবার আনার ক্ষেত্রে। এছাড়াও বিয়ে বাড়িতে বড় বড় পাতিলে যখন খাবার ভরে মেয়ের শ্বশুর বাড়িতে পাঠানো হতো সেখানেও ঢেকে নেয়ার জন্য কাপড়ের ব্যবহার ছিল এবং আত্বীয়-স্বজনের বাড়িতে খাবার পাঠানোর সময়ও এটি লক্ষ্য করা যেত। বর্তমানে আর এমনটা চোখে পড়ে না।

এইতো গেল আমাদের গ্রাম বাংলার কথা। এবার আসি যে প্রসঙ্গে বলছিলাম খাদি কাপড়ের পণ্য ডেলিভারিতে ফুরোশিকির ব্যবহারের কথা। যদি পণ্য ডেলিভারিতে ফুরোশিকির ব্যবহার বাড়ানো যায় এবং ডেলিভারি দেয়ার পরও সেই কাপড়টি পূণরায় ব্যবহার করা যায় তাহলে সেখানেই এই ব্যবহারের স্বার্থকতা। আমাদের মূল ফোকাস থাকবে ফুরোশিকি ব্যবহারের মাধ্যমে পলিথিন ব্যাগের ব্যবহারকে কমিয়ে আনা।

যেভাবে প্রতিদিন এটি নিয়ে আলোচনা হচ্ছে এতে করে আশা করা যায় আগামী দিনগুলোতে প্রফেশনাল ওয়েতে ফুরোশিকির ব্যবহার বৃদ্ধি পাবে। খাদি পণ্যের ডেলিভারিতে ফুরোশিকির ব্যবহার বৃদ্ধির জন্য আমার উদ্যোগ থেকে কাজ চলছে। আশা করি আমরা সবাই যদি চেষ্টা করি তাহলে অবশ্যই এনিয়ে ভালো কিছু হবে যা আমাদের পরিবেশের বিপর্যয় রক্ষায় সহায়তা করবে।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *