অনলাইন প্লাটফর্ম খাদি পণ্যের সরাসরি মার্কেটিং এর অন্যতম মাধ্যম

আমরা যারা অধ্যাপক ফিলিপ কটলারের মার্কেটিং বইটি পড়ছি বা পড়ে শেষ করেছি সেখান থেকে মার্কেটিং বিষয়ে অনেক কিছু শিখেছি। তার মধ্যে একটি মার্কেটিং ছিল ডায়রেক্ট মার্কেটিং অর্থাৎ কোন রকম মধ্যস্বত্বভোগীর সাহায্য ছাড়াই পণ্যের মার্কেটিং করা। এই মার্কেটিং পলিসিতে বিজ্ঞাপনের জন্য টাকা খরচ করতে হয় না।

আমরা যারা দেশি পণ্যের অনলাইন উদ্যোক্তা রয়েছি আমরা কিন্তু আমাদের পণ্যের প্রচারেদ জন্য কোন রকম বিজ্ঞাপন দিচ্ছি না। সরাসরি আমাদের পেইজ, গ্রুপ এবং প্রোফাইলে পণ্যের ডিটেইলস লেখার মাধ্যমে পণ্য সম্পর্কে জানতে ক্রেতাকে সুযোগ করে দিচ্ছি। এটাকে ডায়রেক্ট মার্কেটিং বললেও ভুল হবে না।

যেমন ঃ একজন খাদি উদ্যোক্তা হিশেবে আমি আমার উদ্যোগের পণ্যের প্রচারে কোন ধরনের অর্থ খরচ করছি না। ক্রেতা আমার পেইজ, গ্রুপ এবং প্রোফাইল থেকে পণ্য সম্পর্কে জানছে এবং পরবর্তীতে পণ্যটি নেয়ার জন্য নক করছে। সেখান থেকেই ক্রেতার পছন্দ অনুযায়ী অনেক সময় কাস্টমাইজড পণ্য তৈরি করে দেয়া হচ্ছে। এতে করে ক্রেতা সন্তুষ্ট হয়ে পূণরায় আমার উদ্যোগের কাস্টমার হচ্ছে। আর এটাই হচ্ছে ডায়রেক্ট মার্কেটিং।

আমাদের দেশীয় পণ্যের উদ্যোক্তাদের জন্য ডায়রেক্ট মার্কেটিং এর অন্যতম মাধ্যম হচ্ছে অনলাইন। যেখানে কোন রকম বুস্ট না করেই পণ্যের মার্কেটিং করা সম্ভব হচ্ছে। এখন এদিকে আমরা যত বেশি দক্ষ হবো ততই নিজেদের উদ্যোগ এগিয়ে নিয়ে যেতে পারবো।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *