খাদি শালের প্রচার বাড়াতে হবে

খাদি একটি খুব পরিচিত নাম। খাদি নামটি শুনেনি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কারন যুগ যুগ ধরে খাদির সাথে মিশে আছে এই উপমহাদেশের মানুষের হাজারো গল্প। কাজেই খাদির পরিচিতি নিয়ে কোন সমস্যা নেই। সমস্যা হচ্ছে নতুনভাবে যে খাদি কাপড় দিয়ে বিভিন্ন পণ্য তৈরি হচ্ছে তার প্রচারণা তেমন নেই।

এখন গ্রামাঞ্চলে শীত পড়ে গেছে কাজেই শীত নিবারণের জন্য এখন তাদের শীতের কাপড় প্রয়োজন। আর শীত বস্ত্রের মধ্যে অন্যতম হচ্ছে শাল যাকে চাদরও বলা হয়ে থাকে। এক সময় শীত নিবারণের জন্য খাদি শালের ব্যবহার ছিল চোখে পরার মতো। খাদি শাল নেই এমন কোন পরিবার খুঁজে পাওয়া যেত না। বিশেষ করে তখন এক রঙের খাদি শালের চাহিদা ছিল সবচেয়ে বেশি। কিন্তু বর্তমানে খাদি শালে এসেছে অনেক ভিন্নতা তবে তার প্রচার সেভাবে নেই।

খাদি শালে যুক্ত হয়েছে নতুন নতুন ডিজাইন। যেমন ঃ ব্লক-বাটিক, হ্যান্ডপেইন্ট, এ্যাপ্লিক, স্ক্রিন প্রিন্ট ইত্যাদি। খাদি শালের এই নতুন নতুন ডিজাইনগুলো আমাদেরকে তুলে ধরতে হবে ক্রেতার সামনে যেন তারা নতুন ডিজাইনের খাদি শাল সম্পর্কে জানতে পারে। আবার এখন পাতলা খাদি শালও তৈরি হচ্ছে পরিবর্তনের কথা চিন্তা করে। খাদি শাল নিয়ে আমরা যত বেশি আলোচনা করবো ততই তা সাধারণ ক্রেতার সামনে গ্রহণযোগ্যতা পাবে।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *