যুগের সাথে তাল মিলিয়ে ঐতিহ্যবাহী খাদি পোশাকের ডিজাইন ও ব্যবহারে এসেছে পরিবর্তন। তাই খাদির ক্রেতাদের রুচি ও পছন্দ-অপছন্দকে ভাবনায় রেখে খাদি পণ্য নিয়ে স্বল্প পরিসরে হলেও এক্সপেরিমেন্ট বা পরীক্ষানিরীক্ষা ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। দেশী-বিদেশী ডিজাইনাররা কাজ করছেন খাদিতে নতুনত্ব আনতে। মেলা ও প্রদর্শনীর মতো আয়োজন যেমন দেখা যাচ্ছে তেমনি খাদিকে ভিন্নভাবে উপস্থাপনে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছেন খাদির অনলাইন উদ্যোক্তারাও। কিন্তু সবকিছুকে ছাপিয়ে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে ক্রেতার চাহিদা। হাল আমলের ফ্যাশন সচেতন ক্রেতারা খাদির পোশাকেও চাইছেন বাহারি রঙয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ সৃজনশীল ডিজাইন। খাদির নিত্যনতুন পোশাকে ক্রেতা-চাহিদার প্রতিফলন ঘটানোর উপরই মূলত নির্ভর করছে বর্তমান ও আগামী প্রজম্মের কাছে খাদির সম্ভাবনা।
অনলাইন বা অফলাইন যেকোন ব্যবসার জন্যেই ক্রেতার মতামতকে গুরুত্ব দেয়ার কোন বিকল্প নেই। পাশাপাশি নিয়মিতভাবে ক্রেতার ফিডব্যাক নেয়া এবং সেগুলোকে বিচার-বিশ্লেষণ করে পণ্যে সে অনুযায়ী পরিবর্তন নিয়ে আসাও একটি উদ্যোগের এগিয়ে যাবার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। খাদি পোশাকের ক্ষেত্রেও এটা সমানভাবে প্রযোজ্য।
খাদির পন্যের বাজার চাহিদা কোন ঋতুতে কেমন হয়ে থাকে, কোন একটি নির্দিষ্ট অঞ্চলে খাদির চাহিদা কেমন- এই ধরণের তথ্য সম্পর্কে অবগত থাকা একজন উদ্যোক্তার জন্য খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। পাশাপাশি ক্রেতারা খাদি পণ্যে আগামীতে কি ধরনের ফিউশন দেখতে চাচ্ছেন বা রঙ ও কোয়ালিটির পাশাপাশি খাদিতে কি ধরণের নতুনত্ব আনলে ক্রেতার দৃষ্টি আকর্ষণে সহায়ক হবে, এই বিষয়গুলো জানতে হলে ক্রেতার মতামত ও ফিডব্যাক যাচাই করতে হবে এবং সে অনুযায়ী কাজ করে যেতে হবে। ক্রেতার ভালো লাগা-মন্দ লাগাসহ সার্বিকভাবে তার রুচি, পছন্দ, স্টাইল ও ফ্যাশন সম্পর্কে জানার মাধ্যমেই একজন উদ্যোক্তা তার ভবিষ্যৎ পণ্য সম্পর্কে গুরুত্বপূর্ণ আইডিয়া পেতে পারেন যার মূলে থাকবে ক্রেতার চাহিদা ও মতামত। আর সফলভাবে ক্রেতার চাহিদা মেটানোর মাঝেই যেকোনো উদ্যোগের সাফল্য নিহিত থাকে। তাই খাদির একজন অনলাইন উদ্দ্যোক্তা হিসেবে আমি মনে করি খাদির ভবিষ্যৎ পণ্য নির্ধারনে উদ্যোক্তাদেরকে ক্রেতার চাহিদা ও ফিডব্যাকের উপর আরও বেশি করে নির্ভরশীল হওয়া উচিত।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *