ঐতিহ্যবাহী পণ্যগুলো নিয়ে আলাদাভাবে কাজ করতে হবে

বাংলাদেশ তাঁত শিল্প থেকে শুরু করে খাবার-দাবার সবকিছুর আলাদা গুরুত্ব রয়েছে সারাবিশ্বে। বিশেষ করে আমাদের যে নয়টি জি আই পণ্য রয়েছে যেই পণ্যগুলো বিশ্ব দরবারে আমাদেরকে পরিচয় করিয়ে দেয় সেই পণ্যগুলো নিয়ে আলাদাভাবে কাজ করা যেতে পারে। যে কাজের মাধ্যমে সাধারণ মানুষ এসব পণ্যের যাবতীয় দিক সহজে জানতে পারবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আমাদের শিক্ষার্থীদের মধ্যে এসব পণ্যের গুরুত্ব তুলে ধরতে হবে। কারন এই শিক্ষার্থীরা আগামীর ভবিষ্যৎ এবং তাদের হাত ধরেই আগামীর বাংলাদেশ এগিয়ে যাবে।

বিশেষ এই পণ্যের জন্য প্রতি বছর একটি দিন নির্দিষ্ট করে দেয়া যেতে পারে অর্থাৎ সেই দিনটিকে আমরা শুধু সেই পণ্যের দিবস হিশেবে পালন করতে পারি। এছাড়া বিভিন্ন সেমিনারের মাধ্যমে যে উদ্যোক্তারা এই পণ্যগুলো নিয়ে কাজ করছে তাদের সাথে আলাপ আলোচনার মাধ্যমে কিভাবে এসব পণ্য আরও এগিয়ে যেতে পারে এবং দেশের অর্থনীতিতে অবদান রাখতে পাতে সেই দিকগুলো তুলে ধরা যেতে পারে।

আমি মনে করি এখনি সুযোগ দেশি পণ্যের প্রচারে সবাইকে একসাথে এগিয়ে যাওয়ার কারন ডলার সংকটের কারনে এখন সরকার দেশি পণ্যের ব্যবহারে সবাইকে আগ্রহী করে তোলার চেষ্টা করছে এবং এনিয়ে নানা উদ্যোগ গ্রহণ করছে। ঐতিহ্যবাহী পণ্যের পাশাপাশি অন্যান্য পণ্যের চাহিদা বৃদ্ধিতে আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে। আমি আশাবাদী ই-কমার্স ক্লাব, দেশি পণ্যের সিলেবাস, আরিফা মডেল এসবকিছু আমাদের দেশি পণ্যের অগ্রযাত্রায় নতুন মাত্রা যোগ করবে।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *