আরিফা মডেল খাদির দক্ষ উদ্যোক্তা তৈরি করবে

বর্তমানে সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে আরিফা মডেল। ঢাকা বিশ্ববিদ্যালয়, এস এম ই ফাউন্ডেশন এবং অন্যান্য আরও বিশ্ববিদ্যালয় আরিফা মডেল নিয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে। আমাদের দেশীয় পণ্যের উদ্যোক্তা এবং ইডিসি টিমের সদস্য সবাই মিলে আরিফা মডেল নিয়ে আলোচনার জন্য বিভিন্ন জায়গায় যাচ্ছেন। যত দিন যাচ্ছে তত এই মডেলের শক্তি আমরা দেখতে পাচ্ছি। এছাড়া জি আই পণ্য নিয়েও যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে সেখানেও আরিফা মডেল ফলো করছে এমন গ্রুপগুলোতে প্রতিনিয়ত পোস্ট আসছে যা জি আই পণ্য নিয়ে জানার সুযোগ করে দিচ্ছে। সর্বপরি সবকিছুতেই আমরা আরিফা মডেলের শক্তি উপলব্ধি করতে পারছি।

আরিফা মডেল ছাড়া কেউ এই পর্যন্ত এগুতে পারতো না। কারন আমরা অনেকেই যখন উদ্যোগ গ্রহণ করেছি তখন বাংলায় নিজ পণ্য নিয়ে কয়েক লাইনও লিখতেও পারতাম না। কিন্তু ১০ মিনিট রাইটিং এর ফলে আমাদের লেখার দক্ষতার পাশাপাশি চিন্তা করার শক্তি এবং পাবলিক স্পিচ দেয়াও সহজ হয়েছে। তাইতো এখন যারাই আরিফা মডেল নিয়ে বিভিন্ন জায়গায় যাচ্ছে তাদের মধ্যে আত্ববিশ্বাস তৈরি হয়েছে এবং খুব সুন্দর করে তারা তাদের বক্তব্য রাখতে পারছে।

তাই যেকোন দিকে এগিয়ে যেতে হলে আরিফা মডেলের প্রয়োজনীয়তা অপরিসীম। একজন খাদি উদ্যোক্তা হিশেবে আমি এটা বিশ্বাস করি একদিন এই মডেলের জন্যই খাদির দক্ষ উদ্যোক্তা গড়ে উঠার মাধ্যমে তাদের হাত ধরে খাদি শিল্প অনেক দূর এগিয়ে যাবে।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *