এখন মার্কেটে গেলেই দেখা যাবে বিপনি-বিতানে ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে নানান ডিজাইনের শাড়ি প্রেজেন্ট করা হচ্ছে। কিছুদিন আগে ছিল বসন্তের কালেকশন, যেখানে রং-বেরঙের শাড়ি চোখে পড়েছে। এখন দেখা যাবে সাদা-কালোর কম্বিনেশনে তৈরি বিভিন্ন ডিজাইনের শাড়ি।

খাদি কাপড় সম্পর্কে কম-বেশি আমরা সবাই জানি। কারন খাদি দিয়ে তৈরি করা যায় না এমন কোন পোশাক নেই। আবার খাদি শাড়িতে বিভিন্ন ফিউশন এনে তাতে দেয়া হচ্ছে নতুন নতুন লুক। অনেকে হয়তো জানতেই পারে না এটি খাদিতে তৈরি ফিউশন শাড়ি। আবার মিশ্র সুতার ব্যবহারের জন্য অনেকে তা চিনতেও পারে না। তাই সহজে সেটা সুতি শাড়ি বলেই অনেকে চিনে।

২১শে ফেব্রুয়ারি উপলক্ষে হ্যান্ডপেইন্ট এবং ব্লকের কাজের শাড়ির প্রচার বৃদ্ধি করা যেতে পারে। কারন হ্যান্ডপেন্টের মাধ্যমে খাদিতে যেমন এই দিনটিকে ঘিরে প্রচলিত দৃশ্য ফুঁটিয়ে তোলা সম্ভব আবার বিভিন্ন কবিতার লাইন এঁকেও শাড়ির ভেলু বৃদ্ধি করা যেতে পারে। এছাড়া ব্লকের কাজের মাধ্যমে শাড়িতে অক্ষর যুক্ত বর্ণ গুলো ফুঁটিয়ে তোলা যেতে পারে। মূলত মার্কেটে ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে যে শাড়িগুলো করা হয় তার বেশির ভাগেই ব্লকের কাজ দেখা যায়। সেই সাথে সারাদিন পরে থাকার জন্য খাদি শাড়ি সবচেয়ে বেশি। আর ভীরের মধ্যে সবাই চাইবে আরামদায়ক পোশাক বেছে নিতে। সে হিসেবে খুব সহজে পরার জন্য খাদি শাড়ি বেছে নেয়া যেতে পারে। সেই সাথে হাতে তৈরি খাদি কাপড়ের ঘাম শুষে নেয়ার ক্ষমতা আছে। এই সবগুলো দিক বিবেচনা করলে এই দিনটির জন্য খাদি শাড়ি হতে পারে উপযুক্ত।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *