খাদির তথ্য সংগ্রহের কাজ শুরু হয়ে গেছে

বর্তমান সময়ে আমরা জি আই পণ্য নিয়ে আলোচনা করতে যেয়ে আমাদের সম্ভাবনাময় জি আই পণ্যগুলো সম্পর্কে জানতে পারছি। কিন্তু সমস্যা হচ্ছে এই পণ্যগুলোর যথাযথ তথ্য উপাত্ত আমাদের কাছে নেই। আর জি আই ট্যাগ পাওয়ার অন্যতম শর্ত হলো তথ্য উপাত্ত উপস্থাপন করা। ময়মনসিংহ থেকে আরিফা আপুরা চেষ্টা করছেন মুক্তাগাছার মন্ড নিয়ে তথ্য সংগ্রহ করতে এবং এর জন্য তাদের একটি ভালো টিম গঠিত হয়েছে যেখানে সবাই নিজ নিজ দায়িত্ব পালন করছে। তাদের এই তথ্য আশা আপুকে ডকুমেন্টেশন তৈরিতে সহায়তা করবে। আর অন্যদিকে স্যার চেষ্টা করছেন চটপটি নিয়ে জানতে। অর্থাৎ আমরা সবাই মিলে বিভিন্ন সম্ভাবনাময় জি আই পণ্যের আবেদনের জন্য তথ্য সংগ্রহ করার চেষ্টা করছি।

আর এদিকে আমাদের ইডিসি টিমের আমরা যারা আছি যেমন ঃ কাকলী আপু, নিগার আপু, এনিকা আপু এবং সেবতি আপুসহ আমি কুমিল্লার খাদি নিয়ে জানতে কুমিল্লায় অবস্থান করছি এবং তাঁতিদের কাছ থেকে খাদি নিয়ে জানার চেষ্টা করছি এবং নতুন যে তথ্য পাচ্ছি তা আমাদের সংগ্রহে রাখছি যা খাদির ডকুমেন্টেশন তৈরিতে সহায়তা করবে।

এভাবে যদি প্রতিটি জেলায় একটি করে টিম গঠন করে একটি মাত্র পণ্য নিয়েও চেষ্টা করা হয় তাহলে কিন্তু দেশের ৬৪ জেলা থেকে ৬৪টি পণ্যের তথ্য আমরা সংগ্রহ করতে পারবো যা গুরুত্বপূর্ণ একটি বিষয় হয়ে দাঁড়াবে। বলে রাখা ভালো এই কাজটি করে কিন্তু আমাদের কারোও ব্যক্তিগত কোন লাভ নেই। আমরা দেশীয় পণ্যের প্রচারের উদ্দেশ্যই কাজটি করছি।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *