খাদি শিল্পের অগ্রযাত্রায় অনলাইন উদ্যোক্তাদের ভুমিকা

একটি শিল্প এগিয়ে নিয়ে যেতে একসাথে অনেকের একটি উদ্দেশ্য নিয়ে কাজ করতে হয়। আর সেই উদ্দেশ্যটি হলো সেই শিল্পের উন্নতি। বিজনেস পলিসি একেকজনের একেক রকম হতে পারে কিন্তু উদ্দেশ্য থাকতে হবে শিল্পের উন্নয়নের জন্য কাজ করা।

খাদি শিল্পের অগ্রযাত্রায় উদ্যোক্তাদের একি রকম ভুমিকা থাকতে হবে। বিশেষ করে আমরা যারা অনলাইন উদ্যোক্তা রয়েছি আমার কিন্তু একে অপরের সাথে খুব সহজে যোগাযোগ স্থাপন করতে পারি যেকোন মূহুর্তে যেকোন জায়গা থেকে। আবার একিভাবে আমরা ক্রেতাদের সাথেও সহজে যোগাযোগ করতে পারি। অর্থাৎ এখানে সবকিছু সহজ। তবে এই সহজ মাধ্যমটা আবার সমস্যার কারন হয়ে দাঁড়াতে পারে। অনেক সময় দেখা যায় অন্য একজন উদ্যোক্তার কার্যক্রম নিয়ে আমরা সমালোচনা করছি এতে করে নিজেদের মধ্যে সমস্যা তৈরি হয়। আবার ক্রেতাদের নিয়েও আমরা অনেক সময় অনেক কথা বলি যেটা মোটেও ঠিক না। এসব কারনে আমাদের উদ্যোগের উপর নেগেটিভ প্রতিক্রিয়া তৈরি হয় এবং পরবর্তীতে হতাশ হয়ে আমরা উদ্যোগ বন্ধ করে দেই এবং সেভাবে কাজ করার আগ্রহ হারিয়ে ফেলি। এসব কিছুই সেই শিল্পের অগ্রযাত্রায় প্রতিবন্ধকতা তৈরি করবে।

একজন অনলাইন উদ্যোক্তা তার দক্ষতার মধ্যে দিয়ে খাদি শিল্পের অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে। খাদির বিভিন্ন ফিউশনধর্মী পণ্য তৈরির মাধ্যমে একজন উদ্যোক্তা খাদি শিল্পের উন্নয়নে সহায়তা করতে পারে। উদ্যোক্তারা মিলে কাস্টমার মিট আপ, সেমিনার, মেলা ইত্যাদির মাধ্যমে খাদি শিল্পের প্রসারে সহযোগিতা করতে পারে।

উদ্যোক্তারা নিজেদের প্রোফাইল, পেইজ, গ্রুপ এবং ওয়েবসাইটে খাদি নিয়ে বিভিন্ন কন্টেন্ট তৈরির মাধ্যমে খাদি শিল্পের প্রচারে ভুমিকা রাখতে পারে। একজন অনলাইন উদ্যোক্তার মাধ্যমে দেশি পণ্যের ইন্ডাস্ট্রিতে যে পরিবর্তন আনা সম্ভব তা আমরা গত তিন বছর ধরে দেখছি। আগামীতে এই উদ্যোক্তাদের মাধ্যমেই দেশীয় পণ্য এগিয়ে যাবে এতে কোন সন্দেহ নেই। তাই একজন দেশি পণ্যের উদ্যোক্তা হিশেবে আমি নিজে গর্বিত এবং সবার কাছে অনুরোধ থাকবে নিজ নিজ জায়গা থেকে দেশি পন্যকে এগিয়ে নিতে চেষ্টা করে যাওয়ার।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *