কুমিল্লায় খাদি শিল্পকে কেন্দ্র গড়ে উঠেছে নানামুখী কর্মসংস্থান

কুমিল্লা জেলার অর্থনীতি মূলত কৃষি নির্ভর। ধীরে ধীরে এই জেলার অর্থনীতি গড়ে উঠেছে কৃষিকে কেন্দ্র। এর অবশ্য গুরুত্বপূর্ণ একটি কারন রয়েছে সেটা হচ্ছে এই জেলার চারিদিকে বহু নদ-নদী রয়েছে। যার মধ্যে প্রধান হলো মেঘনা, গোমতী, তিতাস, ডাকাতিয়া, সালদা, কাঁকড়ি, আড়চি, ঘুংঘুর এবং ছোট ফেনী নদী। এক সময় যে গোমতী নদীকে কুমিল্লার দুঃখ বলা হতো, নদীর দুই ধারে বাঁধ নির্মাণের কারনে সেই নদীই আজ হয়ে উঠেছে কৃষি কাজের জন্য অন্যতম মাধ্যম। গোমতীর পানি ব্যবহার করেই এর দুই পাশে কৃষিকার্য পরিচালিত হচ্ছে। এতো গেলো কৃষির কথা।

এবার আসি ব্যবসা – বাণিজ্যের দিকে। জেলার মোট জনসংখ্যার ১১.৬% মানুষ ব্যবসার সাথে জড়িত। আর এর মধ্যে খাদি শিল্প অন্যতম। কারন খাদিকে ঘিরে তৈরি হয়েছে নানা ধরনের ব্যবসা প্রতিষ্ঠান। এসব ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার জন্য প্রয়োজন হচ্ছে কর্মক্ষম মানুষের। আবার খাদি শিল্পের কাঁচামাল প্রস্তুত, সুতা প্রসেসিং, তাঁতে কাপড় বুনার জন্যও কর্মক্ষম মানুষের প্রয়োজনের কারনে এই শিল্পের বিভিন্ন সেক্টরে কর্মসংস্থান গড়ে উঠছে যা জেলার অর্থনৈতিক উন্নয়নে ভুমিকা রাখছে। যদি এই শিল্পের প্রতি সরকারি এবং বেসরকারি পর্যায়ে কার্যক্রম আরও বাড়ে তাহলে আরও অনেক কর্মসংস্থান তৈরি হবে।

তাই নিসন্দেহে বলা যায় খাদি শিল্পের জন্য কুমিল্লা জেলায় বসবাসরত মানুষের জন্য নানামুখী কর্মসংস্থান গড়ে উঠছে। আর এই কারনে কুমিল্লা জেলার খাদি পণ্য জি আই ট্যাগ পাওয়ার দাবিদার।

Spread the love

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *